ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ নতুন

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩য় বর্ষের একজন পরীক্ষার্থী ? আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ খোঁজ করছেন ? আপনি যদি ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার নতুন রুটিন খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কারণ আমরা আমাদের আজকের পোস্টটিতে ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ছাড়াও পরীক্ষার আরও অন্যান্য খুঁটিনাটি বিষয়ে আলোচনা করবো।

প্রিয় শিক্ষার্থীরা আপনারা সকলেই অবগত আছেন আপনাদের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষা আগামী ৩০ জুলাই ২০২২ তারিখে শুরু হবার কথা রয়েছে। আপনারা যারা ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আপনাদের ৩য় বর্ষের পরীক্ষাটি ২০২০ সালে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু করোনা মহামারী এবং সেশনজটের কারণে সেই সময়ে অনুষ্ঠিত হয়নি। সেই পরীক্ষায় এখন ২০২২ সালে এসে অনুষ্ঠিত হচ্ছে।পরীক্ষার রুটিন সম্পর্কে বিস্তারিত জানতে নিচের দিকে যান।

ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২

আপনারা যারা ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার্থী তাদের জন্য দুঃসংবাদ হচ্ছে আপনাদের আগামী ৩০-০৭-২০২২ইং তারিখ হতে যাওয়া ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষা অনিবার্য কারণ বশত স্থগিত করা হয়েছে। পরবর্তীতে পরীক্ষা আগামী ০৬-০৯-২০২২ইং তারিখ রোজ মঙ্গলবার হতে শুরু হবে। আপনারা যারা এত দিন থেকে অধীর আগ্রহে বসে ছিলেন আপনাদের ২০২০ সালের পরীক্ষাটি অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে তাদের সকলের জন্য এই সংবাদটি বড়ই কষ্টের।

আপনাদের বলতে চাই আপনারা মন খারাপ করবেন না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আপনারা নতুন রুটিনটি দেখতে পারবেন। এছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটের নিচের দিকে নতুন রুটিনটি দিয়ে দিয়েছি। আপনারা চাইলে সেখান থেকেও ডাউনলোড করে নিতে পারবেন।

ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২২ সংশোধিত

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষার সংশোধিত নতুন রুটিন প্রকাশ করেছে। নতুন সংশোধিত রুটিন আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd থেকে চাইলে আপনারা ডাউনলোড করে নিতে পারবেন।এছাড়া আপনারা আমাদের ওয়েবসাইট থেকেও নতুন সংশোধিত রুটিন pdf ডাউনলোড করে নিতে পারবেন। নিচে সংশোধিত ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ চিত্র আকারে দেয়া হলো এখন থেকেও আপনারা রুটিন দেখে নিতে পারবেন।

আশা করি ওপরের এই রুটিনের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। নতুন রুটিন অনুযায়ী পরীক্ষার জন্য ভালো করে প্রস্তুতি গ্রহণ করবেন।

ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২সেশন ২০১৭-১৮

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭-২০১৮ সেশনে ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছেন তাদের বিনয়ের সাথে জানাতে চাই আপনাদের পরীক্ষার তারিখ আবারো পেছানো হয়েছে। আপনাদের ৩০ জুলাই ২০২২ তারিখ হতে শুরু হতে যাওয়া পরীক্ষা পরিবর্তিত হয়ে আগামী ৬ সেপ্টেম্বর হতে শুরু হবে। তাই আপনাদের সকলকে বলবো পরীক্ষার তারিখ পেছানোর কারণে আপনারা উদ্বিগ্ন হবেন না। আপনাদের যাদের প্রস্তুতি এখনো ভালো করে নিতে বাকি আছে তারা এই সময়ের মধ্যে ভালো করে প্রস্তুতি নিয়ে নিন।

ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড করার নিয়ম

আপনি কি ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ডাউনলোড করতে পারছেন না ? আপনি যদি জাতীয় বিশ্ববিদালয়ের রুটিন ডাউনলোড করার সঠিক নিয়ম না জেনে থাকেন তাহলে আপনাকে বলবো আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা আপনাদের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ডাউনলোড করার সঠিক উপায় জানিয়ে দেব। তবে আরেকটি কথা না বললেই না সেটি হলো বিভিন্ন সোশ্যাল মিডিয়া আপনাদের বিভ্রান্তি মূলক তথ্য দিয়ে হয়রানি করতে পারে। তাই বিভ্রান্তি মূলক তথ্য থেকে একটু সাবধান থাকবেন।

রুটিন ডাউনলোড করার নিয়ম

  • প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd এ যেতে হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন।
  • তারপর আপনি নোটিশ বোর্ডে যান।
  • তারপর আপনি ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন pdf দেখতে পাবেন।
  • তারপর সেখানে ক্লিক করুন।
  • এরপর আপনি আপনার রুটিন দেখতে পাবেন।
  • এরপর চাইলে আপনি সেখান থেকে রুটিন ডাউনলোড করে নিতে পারবেন।

বিশেষ নির্দেশনাবলি

  • কলেজের অধ্যক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/degree হতে কলেজের pass word ব্যবহার করে পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোড ও প্রিন্ট করে বিতরণ করবেন।
  • বিতরনের পূর্বে প্রবেশপত্রে নির্ধারিত স্থানের শিক্ষার্থীদের ছবি আইকা গাম দিয়ে লাগিয়ে ছবির উপর এবং অধ্যক্ষের নির্ধারিত স্থানের সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ স্বাক্ষর করবেন।
  • পরীক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখিত বিষয় কোড অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।
  • ব্যবহারিক পরীক্ষার স্থান তারিখ ও সময় পরে জানানো হবে। ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরীক্ষার্থীরা নিজ দায়িত্বে জেনে নিবেন। ব্যবহারিক পরীক্ষার্থীদের ব্যবহারিক বিষয়ের কেন্দ্র ফি সংশ্লিষ্ট ব্যবহারিক পরীক্ষার কেন্দ্রে জমা দিতে হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admit হতে পরীক্ষার রোল বিবরণী ডাউনলোড করে দুই কপি প্রিন্ট আউট নিয়ে এক কপি সংশ্লিষ্ট কলেজ সংরক্ষণ পূর্বক এক কপি কেন্দ্র ফি বাবদ আদায়কৃত ৪৫০ টাকার মধ্যে ৩৫০ টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকটে জমা দিতে হবে।
  • অবশিষ্ট ১৫০ টাকা দিয়ে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যবহার নির্বাহ করতে হবে।
  • পরীক্ষার সংক্রান্ত সকল তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এবং www.nu.ac,bd/degree এ পাওয়া যাবে।
  • স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

এছাড়া যেকোনো ধরণের সমস্যার জন্য আপনারা আপনাদের সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে গেলে করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে গেলে প্রথমেই আপনাকে আপনার নিকটস্থ থানায় একটি সাধারণ ডাইরি (জিডি) করতে হবে। জিডিতে অবশ্যই আপনার নাম,পিতার নাম,মাতার নাম,গ্রাম, জেলা,রেজিস্ট্রেশন নাম্বার,কলেজের নাম উল্লেখ থাকতে হবে। থানার অফিসার ইনচার্জ বরাবর জিডি করা সম্পন্ন হলে আপনাকে জিডির একটি কপি প্রদান করা হবে। উক্ত কপিটি সহ আপনার কলেজের অধ্যক্ষ বরাবর নতুন রেজিস্ট্রেশন কার্ডের জন্য একটি আবেদন করতে হবে।

www.nu.ac.bd

www.nu.ac.bd হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট।এখন থেকে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য জানতে পারবেন।অনার্স ও ডিগ্রী লেভেলের ভর্তি থেকে শুরু করে অনার্স ও ডিগ্রির সকল বর্ষের পরীক্ষার রেজাল্ট আপনি এখন থেকে পেতে পারেন। তবেঅনেকেই এখন থেকে তথ্য পেট একটু অসুবিধা বোধ করেন। তাই আপনাদের সুবিধার জন্য আমরা সকল তথ্য আমাদের ওয়েবসাইটে প্রদান কপরে থাকি। এখন থেকে খুব সহজেই আপনারা সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।

পরিশেষে আপনাদের সকলের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আপনাদের সকলের পরীক্ষা যেন ভালো হয় এবং সকলেই যেন ভালো রেজাল্ট করতে পারেন। আমাদের পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশই আনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top