রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষা কবে জেনে নিন নিয়োগ পরীক্ষার তারিখ 2022

বিসমিল্লাহির রাহমানির রাহিম। আসসালামু আলাইকুম। প্রিয় চাকরি প্রত্যাশী ভাই ও বোনেরা আপনাদের সকলকে আমাদের আজকের নিবন্ধে জানাই স্বাগতম। আশা করি আপনারা সকলেই ভাল আছেন। করোনা মহামারীর কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মধ্যে রয়েছে চাকরি প্রত্যাশীরা। কারণ সবকিছু ঠিক হলেও যারা চাকরি প্রত্যাশী তাদের চাকরির বয়সসীমা ঠিকই পার হয়ে গেছে। প্রিয় বন্ধুরা আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা সম্পর্কে। আপনাদের অবগতির জন্য জানাতে চাই যে,রেলওয়ে বুকিং সহকারী গ্রেড -২ পদের নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে।

আপনারা যারা রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা সম্পর্কিত তথ্য খুঁজতেছেন তাদেরকে বলব আপনারা সঠিক জায়গায় এসেছেন। আমরা আজকে আপনাদের সামনে তুলে ধরব রেলওয়ে বুকিং সহকারী পদের নিয়োগ পরীক্ষার তারিখ, রেলওয়ে বুকিং সহকারী পদের নিয়োগ পরীক্ষার কবে হবে, রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার প্রশ্ন সমাধান ,রেলওয়ে বুকিং সহকারী পদের কাজ ইত্যাদিসহ আরও অন্যান্য প্রশ্নের উত্তর।দয়া করে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন ইনশাল্লাহ।

বুকিং সহকারী পরীক্ষা ২০২২

বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। আপনারা যারা বুকিং সহকারী পদে আবেদন করেছিলেন তাদের জন্য সুখবর হচ্ছে যে আগামী মাসেই বুকিং সহকারী পদের পরীক্ষা অনুষ্ঠিত হবার সম্ভাবনা রয়েছে। আপনাদের বুকিং সহকারী পদে আবেদন গত ১৭ এপ্রিল ২০২২ ইং তারিখে শেষ হয়। এর পরেই রেলওয়ে প্রশাসন পরীক্ষা অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করতে শুরু করে।

আপনারা ইতিমধ্যে দেখেছেন যে সহকারী স্টেশন মাস্টার পদের পরীক্ষার তারিখ প্রকাশিত হয়ে গেছে। তাই আপনাদের অল্প কিছুদিনের মধ্যেই পরীক্ষার তারিখ প্রকাশিত হবে। তাই এখন আর দেরি না করে যত দ্রুত সম্ভব পরীক্ষা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করতে থাকুন। আশা করা যায় আগামী জুলাই মাসের শেষ নাগাদ আপনাদের বুকিং সহকারী পদের পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে। এবারের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী বুকিং সহকারী (গ্রেড -২) পদে ১৫৩টি শুন্য আসনের বিপরীতে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার তারিখ

আপনি কি বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী গ্রেড -২ পদের পরীক্ষার তারিখ খুঁজছেন ? তাহলে আপনার উদ্দেশ্যে বলতে চাই বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার সম্ভাব্য তারিখ হচ্ছে ২৪ফেব্রুয়ারী ২০২৪। তবে এটি একটি সম্ভাব্য তারিখ। বাংলাদেশ রেলওয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির পক্ষ থেকে এখনও নির্দিষ্ট তারিখ প্রকাশ করা হয়নি।

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার পরীক্ষার রেজাল্ট

তবে আশা করা যায় অল্প কিছুদিনের মধ্যেই নির্দিষ্ট তারিখ প্রকাশ করা হবে। যেহেতু পরীক্ষা অনুষ্ঠিত হতে আর এক মাসের মত সময়ও নেই। তাই এখন থেকেই পরীক্ষার তারিখের চিন্তা না করে ভালো মতো করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকুন। কারণ বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দুই লাখের ওপরে। এই দুই লক্ষ শিক্ষার্থীর সঙ্গে প্রতিযোগিতা করেই আপনাকে চাকরি নিতে হবে।

তাই ভালমত প্রস্তুতির বিকল্প নেই। আর বাংলাদেশ রেলওয়ে যখনই বুকিং সহকারী গ্রেড -২ পদের পরীক্ষার নির্দিষ্ট তারিখ প্রকাশ করবে। আমরা সঙ্গে সঙ্গে আমাদের ওয়েবসাইটে তা প্রকাশ করে দেব। তখন আপনারা আমাদের এখান থেকে চাইলে পরীক্ষার তারিখ জানতে পারা সহ পরীক্ষার সিটপ্লানও ডাউনলোড করে নিতে পারবেন।

রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২ এর কাজ কি

রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২এর কাজ হল রেলওয়ে স্টেশনের কাউন্টারগুলোতে টিকিট বিক্রয় করা। টিকিট বিক্রয়ের পাশাপাশি টিকিট ক্রয় বিক্রয়ের অর্থসংক্রান্ত যাবতীয় হিসাব নিকাশ প্রদান করা। এছাড়াও একজন বুকিং সহকারীকে বাংলাদেশের রেলওয়ে এর মাধ্যমে যে সকল মালামাল আদান-প্রদান করা হয় সেই সকল কাজে বুকিং অফিস সহায়তা করা। এখন আপনারা যারা বুকিং সহকারী গ্রেড ২ এর চাকরির জন্য আবেদন করেছেন এবং চাকরিপ্রত্যাশী তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা অনেকেই হয়তো জানেন না যে,একজন বুকিং সহকারীর কাজ কি।

এর ফলে দেখা যায় পরবর্তীতে কর্মক্ষেত্রে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আপনাদের বলব যে কোন চাকরিতে প্রবেশের পূর্বে অবশ্যই আপনার পদের কাজ এবং অন্যান্য যে সকল সুযোগ-সুবিধা বা কর্ম-পরিবেশ,কর্ম ক্ষেত্রে কতো ঘন্টা কাজ করতে হবে, চাকরির পদোন্নিত ইত্যাদি সম্পর্কে জেনে তার পরে অবশ্যই চাকরিতে প্রবেশ করবেন। নতুবা পরবর্তীতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষা কবে হবে,কোথায় হবে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২এর পরীক্ষা কোথায় হবে এবং কবে হবে। আপনাদের প্রশ্নের উত্তরে বলতে চাই এখন রেলওয়ের অধিকাংশ পরীক্ষা তদারকির দায়িত্ব বাংলাদেশ কর্ম কমিশনের। তাই এই পরীক্ষাগুলো এখন থেকে ঢাকা শহরে অনুষ্ঠিত হবে। কারণ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের বেশিরভাগ পরীক্ষায় ঢাকা শহরে অনুষ্ঠিত হয়। রেলের পরীক্ষা স্থানীয় পর্যায়ে হয়ে ঢাকা শহরে অনুষ্ঠিত হবে।

আর বুকিং সহকারী পরীক্ষা কবে হবে এটি জানার জন্য আপনারা যারা প্রশ্ন করেছেন তাদের প্রশ্নের উত্তরে বলি বুকিং সহকারী পদের পরীক্ষার নির্দিষ্ট কোন তারিখ এখনো জানা যায়নি। তবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যত টুকু জেনেছি তার ভিত্তিতে বলতে চাই আপনাদের বুকিং সহকারী পরীক্ষাটি আগস্ট মাসের শেষের দিকে অনুষ্ঠিত হবার সম্ভাবনা খুবই বেশি। তাই আপনাদের বলব আর দেরি না করে এখনি পরীক্ষার জন্য যথাসম্ভব অল্প সময়ের মধ্যে বেশি বেশি প্রস্তুতি নিতে থাকুন।

রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষার প্রশ্ন পদ্ধতি ও সিলেবাস

আমরা আজকে আপনাদের সামনে রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষার প্রশ্ন পদ্ধতি ও সিলেবাস নিয়ে আলোচনা করব। এই পুরো আলোচনায় আমরা রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষার প্রশ্ন পদ্ধতি বিস্তারিত ভাবে আলোচনা করব এবং রেলওয়ে বুকিং সহকারী গ্রেড -২ পরীক্ষার সিলেবাস নিয়ে আলোচনা করব। যেটি আপনি ফলো করলে চাকরির পরীক্ষায় অন্য সবার চেয়ে এগিয়ে থাকবেন। আশা করি আপনারা আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২ পরীক্ষা মূলত এমসিকিউ ও লিখিত উভয় প্যাটার্নে অনুষ্ঠিত হয়।

এখানে আপনাকে এমসিকিউ এর পাশাপাশি এক কথায় উত্তর এর মত প্রশ্ন দেয়া থাকবে। যেটির উত্তর আপনাকে খাতায় লিখতে হবে। পরীক্ষার সময় থাকবে ১ঘন্টা ৩০ মিনিট। রেলওয়ে বুকিং সহকারী গ্রেড-২ পরীক্ষা মূলত এমসিকিউ ও লিখিত উভয় প্যাটার্নে অনুষ্ঠিত হয়। এখানে আপনাকে এমসিকিউ এর পাশাপাশি এক কথায় উত্তর এর মত প্রশ্ন দেয়া থাকবে। যেটির উত্তর আপনাকে খাতায় লিখতে হবে। পরীক্ষার সময় থাকবে ১ঘন্টা ৩০ মিনিট। এই সময়ের মধ্যে আপনাকে ৭০ টি প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। পূর্ণমান থাকবে ৭০।

রেলওয়ে বুকিং সহকারী পরীক্ষার নির্দিষ্ট সিলেবাস নেই। তবে অধিকাংশ দেখা যায় চাকরির পরীক্ষায় বাংলা, ইংরেজি, অংক এবং সাধারন জ্ঞান এর চারটি অংশ থেকে প্রশ্ন করা হয়। ঠিক একইভাবে বুকিং সহকারি পরীক্ষায় এই চারটি অংশ থেকেই প্রশ্ন করা হবে। তাই আপনারা ভালোভাবে পড়তে থাকেন।

বুকিং সহকারী পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

যেহেতু রেলওয়ে বুকিং সহকারী গ্রেড -২ পদের পরীক্ষা ২০২২ এখনো অনুষ্ঠিত হয়নি। তাই আমরা প্রশ্নের সমাধান দিতে পারছিনা। প্রশ্ন পরীক্ষা অনুষ্ঠিত হবার পরেই প্রশ্ন হাতে পাওয়া মাত্রই আমরা প্রশ্নপত্রের সমাধান আমাদের ওয়েবসাইটে দিয়ে দিব। তখন আপনারা এখান থেকে চাইলে দেখতে পারবেন পাশাপাশি ডাউনলোড করে নিতে পারবেন। আর বুকিং সহকারী পদের পরীক্ষা ২০২২ এর জন্য আপনারা বিগত সালের অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্র ফলো করতে পারেন। পরীক্ষার প্রশ্নপত্রের বিভিন্ন বই বাজারে বিদ্যমান রয়েছে। বিভিন্ন প্রকাশনার এই সকল বই থেকে আপনি সহজেই কিনে প্রশ্ন সমাধান দেখতে পারবেন।

শেষ কথা

আমাদের আর্টিকেলটি যদি আপনার কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। পরবর্তীতে বুকিং সহকারী পরীক্ষা ছাড়া যেকোনো পরীক্ষার আপডেট তথ্য পাবার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটটি আপনার বুকমার্ক করে রাখতে পারেন। তাহলে যেকোনো পরীক্ষার সময়সূচি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই আপনি আমাদের এখান থেকে তা জানতে পারবেন। সবাইকে ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top